বাড়ি শেয়ারবাজার পুঁজিবাজার উন্নয়নে একসাথে কাজ করবে আইসিবি ও বিএমবিএ

পুঁজিবাজার উন্নয়নে একসাথে কাজ করবে আইসিবি ও বিএমবিএ

1
0

পুঁজিবাজারের উন্নয়নে একসাথে কাজ করবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ)। পুঁজিবাজারের উন্নয়নে এ কথা জানিয়েছেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন এবং বিএমবিএর সভাপতি মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী।

আজ রবিবার আইসিবির হলরুমে আয়োজিত বিএমবিএর সাথে পুঁজিবাজার উন্নয়ন বিষয়ক মত বিনিময় সভায় এ কথা জানান তারা।সভায় মো. আবুল হোসেন বলেন, পুঁজিবাজার নিয়ে বিগত ১০ জন ব্যবস্থাপনা পরিচালকের সাথে আলোচনা করেছি। ১৯৯৬ সাল থেকে আইসিবি পুঁজিবাজারকে কিভাবে সহায়তা করে আসছে এবং ভবিষ্যতে কিভাবে সহায়তা করতে পারে এ বিষয়গুলো নিয়ে। সেই সাথে তিনি বিএমবিএকে একসাথে কাজ করার আহব্বান জানান।

আবুল হোসেন আরও বলেন , পুঁজিবাজার নিয়ে আমি অর্থমন্ত্রীর সাথে বৈঠক করেছে। তিনি একটি প্রতিবেদন জমা দিতে বলেছেন। এবং আজকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে সেই বিষয়গুলোও অর্থমন্ত্রীকে জানানো হবে।

সভায় নাসির উদ্দিন বলেন, পুঁজিবাজার উন্নয়নে আমরা সব সময় আইসিবির সাথে ছিলাম এবং ভবিষ্যতেও একসাথে কাজ করবো। তিনি আইসিবির এই উদ্যোগকে স্বাগত জানান। এবং ভবিষ্যতে একসাথে কাজ করার বিষয়ে আশ্বাশ দেন।

সভায় উপস্থিত বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তারাও বক্তব্য রাখেন এবং পুঁজিবাজারের বর্তমান সমস্যা তুলে ধরে সেগুলো নিয়ে আলোচনা করেন।

এরমধ্যে, মিউচ্যুয়াল ফান্ড, ডিভেঞ্চার, ভালো কোম্পানির আইপিও পুঁজিবাজারে তালিকাভুক্ত করা, বন্ড এবং ইউনিট ফান্ডে বিনিয়োগের বিষয় নিয়ে আলোচনা করেন তারা। বর্তমানে ক্যাপিটাল মার্কেট উন্নয়নে আইসিবির যে ইউনিট ফান্ডটি বন্ধ ছিলো তা পুনরায় চালু করা। এতে ইউনিট ফান্ডের বিনিয়োগ বাড়লে সেই টাকা দিয়ে পুঁজিবাজারকে সাপোর্ট দিতে পারবে আইসিবি। চলমান প্রণোদনাগুলোর মেয়াদ খুব শীঘ্রই শেষ হবে যাবে। সে প্রণোদনারগুলোর মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

এবং সরকারের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কোম্পানিগুলোকে বাজারে তালিকাভুক্ত করা। রেগুলেটরদের মধ্যে যে সমন্বয়হীনতা তা পুঁজিবাজারের স্বার্থে দূর করা। পুঁজিবাজারে তালিকাভুক্ত এমন কোম্পানির কোন বিষয়ে সিন্ধান্ত দেওয়ার আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে আলোচনা করা। নতুন আইপিও বাজারে আসলে যেন ভুল কোন তথ্য না আসতে পারে সে বিষয়ে নজর দেওয়া।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন আইসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোসাদ্দেক- উল -আলম এবং বিএমবিএর সভাপতি মো. নাছির উদ্দিন চৌধুরী। এছাড়াও আইসিবির এবং মার্চেন্ট ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।